eFootball Federation of Bangladesh

EFOB Matchday Rules and Regulations

Last updated on Oct. 16.  2024

 

অনুচ্ছেদ ১

রেফারি, স্কোয়াড সাবমিট ও ইনফো পরিবর্তন সংক্রান্ত:

ক) রেফারি দায়িত্ব পালন সংক্রান্ত:

  • স্কোয়াড সাবমিট সময়ে দুই ক্লাব থেকে দুইজন রেফারি নিযুক্ত করতে হবে, যারা দুই ক্লাবের প্রতিনিধি হিসেবে ম্যাচডে পরিচালনা করবে।
  • ফিক্সার দেয়ার পর থেকে রেফারিদ্বয় স্ব-স্ব ক্লাবের প্লেয়ার এক্টিভিটি পর্যবেক্ষণ করবেন, অপ্পনেন্ট রেফারির সাথে আলোচনা করবেন, যেকোনো ইস্যুতে ম্যাচ অফিশিয়ালদের সাথে আলোচনা করবেন এবং প্রয়োজনে অভিযোগ বক্সে এডমিনদের সাথে আলোচনা করবেন। ম্যাচডের কোনো ইস্যু বিষয়ে রেফারি ব্যতীত অন্য যেকোনো প্লেয়ারের মেসেজ দেয়া নিষেধ এবং অন্য কারো সাথে আলোচনা করা হবে না।
  • শেষদিন রাত ১:১৫ -এর মধ্যে বিজয়ী দলের দায়িত্বপ্রাপ্ত রেফারিকে ম্যাচডে গ্রুপে স্কোর সাবমিট করতে হবে। কোনো অটো রেজাল্ট প্রয়োজন হলে প্রায়োরিটি সময়ের রুলস অনুযায়ী এক্টিভিটি ও রুলস অনুযায়ী দুইপক্ষের রেফারি সমাধান করবেন।
  • ম্যাচ অফিশিয়ালের অনুমতি ব্যতীত রেফারি পরিবর্তন করা যাবে না।
  • রেফারিদ্বয়কে অবশ্যই রুলস অনুসরণ করতে হবে এবং তারা সকল সিদ্ধান্তের বিষয়ে জবাবদিহিতা প্রদানে দায়বদ্ধ থাকিবে। ম্যাচ অফিসিয়াল অথবা ম্যাচডে এডমিন ব্যাতিত ম্যাচ রেফারির সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচ্য হবে না।

খ) স্কোয়াড সাবমিট সংক্রান্ত:

✅ স্কোয়াড সাবমিশন ডেডলাইন: বিকাল ৪:২৯ মিনিট

  1. ডেডলাইনের পূর্বে স্কোয়াড সাবমিট করতে ব্যর্থ হলে টুর্নামেন্ট ফরম্যাট অনুযায়ী সর্বশেষ ম্যাচডে স্কোয়াড ব্যবহার করে ফিক্সার তৈরি হবে।
  2. কোনো স্কোয়াড পাওয়া না গেলে, সর্বোচ্চ সময় ম্যাচডে এর রাত ৯ টা পর্যন্ত সময় দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে স্কোয়াড সাবমিট না করলে প্রথম দিনের সকল ম্যাচ অটো লস কাউন্ট করা হবে। দ্বিতীয় দিনের ক্ষেত্রে বিকেল ৫ টার মধ্যে দুই রেফারি স্কোয়াড সাবমিট করতে তখনও ব্যর্থ হলে, একই ভাবে দ্বিতীয় দিনের সকল ম্যাচ ও অটো লুস কাউন্ট করা হবে।

গ) প্লেয়ার ইনফো সংক্রান্ত:

  1. ম্যাচডেতে যে ইনফো কার্ড প্রদান করা হয় উক্ত কার্ডের তথ্যানুযায়ী ম্যাচডে সম্পন্ন হবে।
  2. ম্যাচডে ইনফো কার্ড দেয়ার পর: ইনফো পরিবর্তন করলে উক্ত ম্যাচডেতে ইনফো অপরিবর্তিত থাকবে, প্লেয়ার রেজিষ্ট্রেশন করলে উক্ত প্লেয়ার ম্যাচডেতে অংশগ্রহণ করতে পারবে না। তবে কোনো প্লেয়ার আনরেজিস্টার করলেও সে খেলতে পারবে।
  3. প্লেয়ারের ইউজার আইডি ও ডিভাইস পরিবর্তনের প্রাথমিক ডেডলাইন বিকাল ৩টা ৫৯মিনিট। উক্ত সময়ের মধ্যে ইউজার আইডি ও ডিভাইস পরিবর্তন করতে হবে। তবে স্বয়ংক্রিয়ভাবে ইনফো কার্ড তৈরি হয় বিকাল ৪টা থেকে ৪টা ৪০মিনিটের মধ্যে। ৪টা থেকে ৪টা ৪০এর মধ্যে ইনফো পরিবর্তন করলে ইনফো পরিবর্তন হতে পারে, আবার নাও হতে পারে। ম্যাচডে শুরুতে প্রদানকৃত ইনফো কার্ড চেক করে ম্যাচ খেলতে হবে।
  4. ফেসবুক আইডি লিঙ্ক পরিবর্তনের সর্বশেষ সময় বিকাল ৪টা ৩০মিনিট। উক্ত সময় পরে আইডি পরিবর্তন করলে উক্ত ম্যাচডেতে পরিবর্তিত ফেসবুক আইডি দিয়ে অংশগ্রহণ করা যাবে না।
  5. ম্যাচডে চলাকালীন ইনফো ভুল থাকলে/রুলস ৩  উল্লেখ্য ডেডলাইনের পর ইনফো পরিবর্তন করলে প্লেয়ার সাব-আউট করা যাবে / রেফারিদ্বয়ের বিশেষ অনুমতি সাপেক্ষে ভিন্ন ইনফো (ইউজার আইডি, ডিভাইস বা ফেসবুক আইডি) দিয়ে ম্যাচ খেলা যাবে। কিন্তু অনুমতি ব্যতীত ভিন্ন ইনফো দিয়ে ম্যাচ সম্পন্ন করলে অটো লস।
  6. ম্যাচডে চলাকালীন রেজিস্ট্রার ফেসবুক আইডি সমস্যার ক্ষেত্রে ম্যাচ শুরুর পূর্বে উপর্যুক্ত প্রমাণ দিয়ে অন্য ফেসবুক আইডি দিয়ে ম্যাচ খেলা যাবে। তবে অপ্পনেন্ট প্লেয়ার / রেফারিকে না জানিয়ে ভিন্ন ফেসবুক আইডি দিয়ে ম্যাচ সম্পন্ন করলে অটো লস।
  7. ম্যাচডে গ্রুপে ডাটাবেজে লিপিবদ্ধ ফেসবুক আইডির নাম মিল থাকা বাধ্যতামূলক নয়। ডাটাবেজে লিপিবদ্ধ ফেসবুক আইডি লিঙ্ক ম্যাচডে গ্রুপের ফেসবুক আইডি লিঙ্ক একই হতে হবে। তবে ২-৩টি ম্যাচডের মধ্যে ডাটাবেজ নাম চেঞ্জ করতে ব্যর্থ হয়ে ম্যাচ সম্পন্ন করলে অটো লস দেয়া হবে।
  8. উল্লেখ্য, রেজিস্ট্রার ফেসবুক আইডি তথ্য ক্লাব ইনফো ডাটাবেজ থেকে জানা যাবে এবং ইনফো পরিবর্তন সম্পর্কিত যাবতীয় তথ্যাদি রিপোর্ট থেকে জানা যাবে।

অনুচ্ছেদ ২

ম্যাচ রুম ও ডিসকানেকটেড সংক্রান্ত:

ক) ম্যাচ রুম সংক্রান্ত:

MATCH TYPE - STANDARD

MATCH TIME - 8 MINUTES

INJURIES - ON

EXTRA TIME & PK - OFF

NO. OF SUB INTERVALS - 3

NO. OF SUBSTITUTES - 5

CONDITION : HOME - EXCELLENT

CONDITION : AWAY - EXCELLENT

  1. সুপার ম্যাচ (প্রয়োজনে): EXTRA TIME & PK - ON
  2. ম্যাচ চলাকালীন/ম্যাচ শেষে রুম সেটিংস সংক্রান্ত অভিযোগ গ্রহণযোগ্য নয়।
  3. যে ভিপিএন নিবে তার সিদ্ধান্তে ম্যাচ রুম ক্রিয়েট হবে।

খ) ম্যাচ ল্যাগ, স্লো, ডিসকানেকটেড সংক্রান্ত:

  1. ম্ল্যাগ/স্লো হলে স্ক্রিন রেকর্ডার চালু করে স্পষ্ট প্রমাণ রেখে অতঃপর গেম পজ করে ম্যাচ ডিসকানেক্ট করতে হবে। তবে ল্যাগ/স্লো প্রমাণ ব্যতীত অন্য 'যেকোনো ইস্যুতে' ডিসকানেকটেড করায় রেফারি/প্লেয়ার কে  ইয়োলো কার্ড দিতে পারবে।
  2. ডিসকানেকটেড ম্যাচের ভিডিও রুলস সম্পর্কে অনুচ্ছেদ ৪ অনুসরণ করতে হবে।
  3. ম্যাচের বাকি মিনিটের জন্য মোট ৯৩মিনিট থেকে সম্পন্ন মিনিট বিয়োগ করে বাকি সময়টুকু রিম্যাচের প্রথম থেকে খেলতে হবে। অবশ্যই ম্যাচটাইম এবং স্কোর ম্যাচে ঢোকার আগে নির্ধারণ করে নিতে হবে।   এবং প্রয়োজনে গেইমের স্কোয়াড/ম্যানেজার/ফরমেশন পরিবর্তন করা যাবে।

  1. ম্যাচ ডিসকানেক্ট এর পূর্বে অবশ্যই গোল ব্যবধানে এগিয়ে থাকার প্রমাণ নিতে হবে প্রয়োজনে ম্যাচের পূর্বেই রেকর্ড অন করে খেলবেন অথবা ডিসকানেক্ট এর সাথে সাথে স্ক্রিনশট নিয়ে নিবেন। কেউ এগিয়ে থাকার প্রমাণ দিতে না পারলে অথবা অপনেন্ট যদি আপনার এগিয়ে থাকা নিয়ে অস্বীকার করে সেক্ষেত্রে ম্যাচ হিস্টোরি স্ক্রিনশট দিতে হবে, সেক্ষেত্রে স্কোর যদি ৩-০ থাকে তবে তা কাউন্ট হবে না এবং ০-০ রিম্যাচ খেলতে হবে। ৩-০ ব্যাতিত যে কোনো স্কোর শো করলে তা গন্য বলে বিবেচিত হবে।
  2. একাধিকবার ডিসকানেক্ট অভিযোগে একাধিকবার কার্ড দেয়া যাবে। তবে ডিসকানেকটেড পরবর্তী ১০ মিনিটের মধ্যে এবং রিম্যাচ শুরুর পূর্বে কার্ড প্রদান করতে হবে।
  3. ডিসকানেকটেড ম্যাচে যার Win শো করবে রিম্যাচে তার ইচ্ছায় রুম ক্রিয়েট করতে পারবে।
  4. স্কোরবোর্ডে যুক্ত অথবা বল গোলবারের মধ্যে স্ক্রিনশট বা স্ক্রিনরেকর্ড দ্বারা স্পষ্টভাবে প্রমাণিত সকল গোল কাউন্ট হবে। সকল ল্যাগের গোল কাউন্ট হবে। কিন্তু রিম্যাচের নির্ধারিত সময়ের ১সেকেন্ড পরবর্তী গোল কাউন্ট হবে না।
  5. ১টু১ অবস্থা / শট নেয়ার অবস্থা / ফ্রি স্পেস অবস্থায় অপ্পনেন্ট ডিসকানেকটেড হলে কমিটি থেকে গোল বিষয়ক সিদ্ধান্ত নেয়া হবে। এক্ষেত্রে 'গোলকিপার সেইভ দিতে পারতো', 'বল বাইরে যেতো পারতো', 'বারে লাগতো পারতো' এসব বিষয় বিবেচনা করা হবে না। যে ডিসকানেকটেড হবে তাকে দায়ভার গ্রহণ করতে হবে। তবে আনফিনিশড/এই জাতীয় অন্য কিছু আসলে তার দায়ভার নিতে হবে না।
  6. সময় অপচয়ের জন্য ব্যাকপাস খেলা নিষিদ্ধ। স্পষ্ট ভিডিও প্রমাণ দ্বারা অভিযোগ প্রমাণিত হলে যতোটা সময় ব্যাকপাস খেলেছে তার সাথে শাস্তি হিসেবে অতিরিক্ত সময় [পরিস্থিতি অনুযায়ী কমিটি থেকে সময় নির্ধারিত হবে] যুক্ত করে রিম্যাচ হবে এবং অভিযুক্তকে হলুদ কার্ড দেয়া যাবে।

অনুচ্ছেদ ৩

প্লেয়ার এক্টিভিটি, সাব ও সোয়াপ সংক্রান্ত:

ক) Build Up প্লেয়ার সংক্রান্ত:

  1. ম্যাচ শুরু করার ডেডলাইন : প্রথমদিন রাত ১২:৩০ (সর্বোচ্চ ১২:৪০)। তবে কানেক্টিং/ডিসকানেকটেড ইস্যু ব্যতীত দুইপক্ষের সম্মতিতে ১২:৪০ পরে ম্যাচ শুরু করা যাবে। সেক্ষেত্রে সম্মতি দেয়া মাত্র উভয় Goal Poacher প্লেয়ার  হিসেবে বিবেচ্য হবে।
  2. টাইম সেট ডেডলাইন: প্রথমদিন ১২:৩০।
  3. ম্যাচ খেলার জন্য উপস্থিত হবার ডেডলাইন: ১২:৩০। অর্থাৎ ১২:৩০ এর মধ্যে উপস্থিত হতে হবে এবং ভিপিএন কানেক্ট, রুম ক্রিয়েট, রুমে প্রবেশ করতে সর্বোচ্চ ১০মিনিট সময় নেয়া যাবে।
  4. সাব ও সোয়াপ ডেডলাইন: প্রথমদিন রাত ১২:২৫।
  5. সাব ও সোয়াপ প্লেয়ার রেসপন্স ডেডলাইন: প্রথমদিন রাত ১২:৩০।
  6. প্রায়োরিটি সময়: প্রথমদিন রাত ১১:৪০ থেকে রাত ১২:৩০।

খ) Anchor Man প্লেয়ার সংক্রান্ত:

  1. ম্যাচ শুরু করার ডেডলাইন : দ্বিতীয়দিন রাত ১১:৩০ (সর্বোচ্চ ১১:৪০)। তবে কানেক্টিং/ডিসকানেকটেড ইস্যু ব্যতীত দুইপক্ষের সম্মতিতে ১১:৪০ পরে ম্যাচ শুরু করা যাবে। কিন্তু সম্মতি দেয়ার মাত্র উভয় প্লেয়ার Goal Poacher  হিসেবে বিবেচ্য হবে।
  2. টাইম সেট ডেডলাইন: দ্বিতীয়দিন ১১:৩০।
  3. ম্যাচ খেলার জন্য উপস্থিত হবার ডেডলাইন: ১১:৩০। অর্থাৎ ১১:৩০ এর মধ্যে উপস্থিত হতে হবে এবং ভিপিএন কানেক্ট, রুম ক্রিয়েট, রুমে প্রবেশ করতে সর্বোচ্চ ১০মিনিট সময় নেয়া যাবে।
  4. সাব ও সোয়াপ ডেডলাইন: দ্বিতীয়দিন রাত ১১:২৫।
  5. সাব ও সোয়াপ প্লেয়ার রেসপন্স ডেডলাইন: দ্বিতীয়দিন রাত ১১:৩০।
  6. প্রায়োরিটি সময়: দ্বিতীয়দিন রাত ১০:০০ থেকে রাত ১১:৩০।

গ) Goal Poacher প্লেয়ার সংক্রান্ত :

  1. ম্যাচ শুরু করার ডেডলাইন : দ্বিতীয়দিন রাত ১২:৫০ (সর্বোচ্চ ১:০০)।
  2. টাইম সেট ডেডলাইন: দ্বিতীয়দিন ১২:৫০।
  3. ম্যাচ খেলার জন্য উপস্থিত হবার ডেডলাইন: ১২:৫০। অর্থাৎ ১২:৫০ এর মধ্যে উপস্থিত হতে হবে এবং ভিপিএন কানেক্ট, রুম ক্রিয়েট, রুমে প্রবেশ করতে সর্বোচ্চ ১০মিনিট সময় নেয়া যাবে।
  4. সাব ও সোয়াপ ডেডলাইন: দ্বিতীয়দিন রাত ১২:৪৫।
  5. সাব ও সোয়াপ প্লেয়ার রেসপন্স ডেডলাইন: দ্বিতীয়দিন রাত ১২:৫০।
  6. প্রায়োরিটি সময়: দ্বিতীয়দিন রাত ১২:০০ থেকে রাত ১২:৫০।

ঘ) সাব ও সোয়াপ বিষয়ক:

  1. সাব লিমিট সর্বোচ্চ ৬টি ও সোয়াপ লিমিট সর্বোচ্চ ৩টি। ম্যাচডে গ্রুপে ফিক্সার দেয়ার পরবর্তী ৩ঘন্টার মধ্যে অতিরিক্ত আরো ৩টি সাব করা যাবে।
  2. লিমিট অনুযায়ী সাব/সোয়াপ করতে অনুমতি প্রয়োজন নেই। সাব/সোয়াপ করার উপায়: ১/ eFOB  কার্ড ব্যবহার করা। ২/ ম্যাচডে স্কোর টেক্সট এডিট করা (সাব ডেডলাইনের ক্ষেত্রে কাউন্ট হবে) এবং অপ্পনেন্ট প্লেয়ারদের “সাব/সোয়াপ বিষয়ে” মেনশন করে জানিয়ে দেয়া। উক্ত পন্থা ব্যতীত সাব/সোয়াপ গ্রহণযোগ্য হবে না।
  3. সাব/সোয়াপ দেয়ার ৫ মিনিট পর UNDO করা যাবে না।
  4. অপ্পনেন্ট আগে একাধিকবার মেনশন দেয়া স্বত্তেও Build Up  প্লেয়ার রাত ১০:৩০ ও Anchor Man প্লেয়ার রাত ১২:৩০ এর মধ্যে গ্রুপে কোনো রেসপন্স না করলে অপ্পনেন্টের আবেদনের প্রেক্ষিতে তার সাব দেয়া বাধ্যতামূলক। তবে দলের কেউ সময় জানিয়ে দিলে সমস্যা নেই।
  5. Anchor Man প্লেয়ারের পরিবর্তে সাব/সোয়াপ ইন প্লেয়ার Anchor Man হিসেবে বিবেচ্য হবে এবং ভিপিএন প্লেয়ারের পরিবর্তে সাব/সোয়াপ ইন প্লেয়ার ভিপিএন হিসেবে বিবেচ্য হবে।

  1. সাব সুযোগ থাকলে সাব ইন প্লেয়ার সাব আউট হতে পারবে এবং সোয়াপ সুযোগ থাকলে সোয়াপ প্লেয়ার পুনরায় সোয়াপ দেয়া যাবে।
  2. এডমিন/কমিটি কর্তৃক ম্যাচডে ডেডলাইন বৃদ্ধি পেলে একইসাথে সাব/সোয়াপ ডেডলাইন বৃদ্ধি পাবে।
  3. অসম্পন্ন ম্যাচের রিম্যাচ অবস্থায় কোনো প্লেয়ার সাব/সোয়াপ করা যাবে না। তবে উইন/ড্র ম্যাচের ভিডিও ব্যর্থতায় রিম্যাচ অনুষ্ঠিত হলে উক্ত প্লেয়ারকে সাব/সোয়াপ করা যাবে [ড্র ম্যাচের ক্ষেত্রে বোনাস ১ গোল বহাল থাকবে]।

ঙ) অটো রেজাল্ট বিষয়ক:

  1. গেইম লোডিং/গেইম সার্ভার/ম্যাচ কানেক্টিং/রিম্যাচ/ল্যাগ ইস্যু ব্যতীত সর্বোচ্চ ডেডলাইন রাত ১:০০ পরে কোনো ম্যাচ শুরু করা যাবে না। বিশেষ অনুমতি ব্যতীত, উক্ত সময়ের পরে ম্যাচ শুরু করলে ইয়োলো কার্ড দেয়া হবে এবং উক্ত ম্যাচ রেজাল্ট গ্রহণ করা হবে না [পরিস্থিতি অনুযায়ী এডমিন চাইলে রেজাল্ট গ্রহণ করতে পারবে]।
  2. প্রায়োরিটি সময় হিসেবে অটো রেজাল্ট: একপক্ষ পুরোপুরি অনুপস্থিত থাকলে অটো লস। ১২টা বা তার পরবর্তীতে সময় নির্ধারণ করে ডেডলাইন পর্যন্ত অনুপস্থিত থাকলে অটো লস। সর্বোচ্চ এক্টিভিটি রেখে ডেডলাইন পর্যন্ত এক্টিভ থাকলে অটো উইন।
  3. কিন্তু দুইপক্ষের 'প্রায় সমান' এক্টিভিটি থাকে এবং শেষম্যাচ যেকোনো পক্ষের জন্য মাস্ট উইন/ড্র অবস্থা হয় তবে ৩০মিনিট সময় বৃদ্ধি ও উভয়পক্ষকে একটি সাব সুযোগ দেয়া হবে।
  4. ম্যাচডে পরিস্থিতি অনুযায়ী অভিযোগ বক্সের এডমিন প্যানেল উপরোক্ত অটো রেজাল্ট বিষয়ক নিয়মাবলি ব্যতীরেখে সিদ্ধান্ত প্রদান করতে পারবে। সেক্ষেত্রে তাদের সিদ্ধান্ত চূড়ান্ত হিসেবে অনুসরণ করতে হবে।
  5.   ম্যাচ গ্রুপে অন্যান্য বিষয়ে/সমস্যা বিষয়ে মেসেজিং করা এক্টিভিটি নির্দেশ করে না। এক্টিভিটি মানে আপনি উক্ত সময়ে ম্যাচ খেলতে উপস্থিত ও সক্ষম।

চ) সুপার ম্যাচ সংক্রান্ত:

  1. ডেডলাইন: ম্যাচডের সর্বোচ্চ ডেডলাইনের সাথে একদিন বৃদ্ধি করে রাত ১২:০০।
  2. প্রায়োরিটি সময়: রাত ১১:০০ থেকে রাত ১২:০০।
  3. সাব ডেডলাইন: রাত ১১:৩০।
  4. ব্যান / রেড কার্ড প্রাপ্ত ব্যতীত দলের অন্য যেকোনো প্লেয়ার ম্যাচ খেলতে পারবে।
  5. ম্যাচডে টেক্সটে নির্ধারিত দলকে ভিপিএন কানেক্ট করতে হবে। টেক্সটে উল্লেখ না থাকলে রেফারি / অফিশিয়াল / এডমিন র‍্যান্ডম ড্র দিবে।

অনুচ্ছেদ ৪

অসম্পন্ন ও সম্পন্ন ম্যাচের ভিডিও রুলস সংক্রান্ত:

ক) যাদেরকে স্ক্রিনরেকর্ড দিতে হবে:

  1. ম্যাচ মিনিট বাকি থাকা অবস্থায় গোল ব্যবধানে পিছিয়ে  থেকে ম্যাচ রেজাল্ট ডিসকানেকটেড শো করলে ভিডিও দিতে হবে। ( অনুচ্ছেদ ৪ এর (খ) এর রুলস অনুযায়ী ভিডিও দিতে হবে। )
  2. ম্যাচ আনফিনিশড শো করলে স্কোর এর সঠিক প্রমান ব্যাতিত দুই পক্ষের সম্মতিতে স্কোর কাউন্ট করা হবে এবং বাকি ম্যাচ যথারীতি শেষ করবেন। কেউ অস্বীকার করলে স্কোর ০-০ বিবেচিত হবে।
  3. পূর্ণ ম্যাচ শেষে জয়লাভ করলে ভিডিও দিতে হবে।
  4. পূর্ণ ম্যাচ শেষে ম্যাচ ড্র করলে উভয় প্লেয়ারকে ভিডিও দিতে হবে।

নোট:  ম্যাচ মিনিট বাকি থাকা অবস্থায় — গোল ব্যবধানে এগিয়ে থেকে ম্যাচ রেজাল্ট উইন শো করলে/ম্যাচ রেজাল্ট আনফিনিশড/“ডিসকানেকটেড ব্যতীত” অন্য কিছু  শো করলে ভিডিও দেয়ার প্রয়োজন নেই। এছাড়া, গোল ব্যবধানে সমতা/পিছিয়ে থেকে

ডিসকানেকটেড হলে শুধুমাত্র ল্যাগ/স্লো প্রমাণের জন্য ভিডিও দিতে হবে; আইডি-ডিভাইস প্রদর্শন করার প্রয়োজন নেই। ল্যাগ/ স্লো প্রমান ব্যাতীত অন্য  কোনো কারনে রেজাল্ট লস/ ডিসকানেকটেড শো করলে আইডি এবং ডিভাইস প্রদশর্ন করা লাগবে।

খ) স্ক্রিনরেকর্ড করা, স্ক্রিনরেকর্ড প্রেরণ ও 'না দেয়ার' অভিযোগ বিষয়ক:

  1. স্ক্রিনরেকর্ডে তিন ধরনের তথ্য দেখানো বাধ্যতামূলক—
  1. ★. ইন ম্যাচ পেইজ/ম্যাচ শেষের রেজাল্ট পেজ/রুম আইডি  [শুধুমাত্র ম্যাচ হিস্টোরি পেইজ গ্রহণযোগ্য নয়]
  2. ★. নিজের "Konami User ID"
  3. ★. ফোন সেটিংস > এবাউট ফোন > ফোন মডেলের নাম প্রদর্শন।
  1. ম্যাচ শুরুর পূর্বে / ডিসকানেকটেড অবস্থা / ম্যাচ শেষে স্ক্রিনরেকর্ড করতে হবে। তবে একই ভিডিওতে উল্লেখিত তিন ধরনের তথ্য থাকতে হবে। খন্ড-খন্ড ভিডিও গ্রহণযোগ্য নয়।
  2. সম্পুর্ন ম্যাচের ক্ষেত্রে ইন ম্যাচ পেজ অথবা ম্যাচ রেজাল্ট পেইজ দেখানো সম্ভব না হলে একই ভিডিওতে ম্যাচ হিস্টোরি থেকে রেজাল্ট শো করতে হবে।
  3. নির্দিষ্ট সময়সীমার মধ্যে 'সঠিকভাবে' স্ক্রিনরেকর্ড দিতে ব্যর্থ হলে এবং অপ্পনেন্ট নির্দিষ্ট সময়সীমার মধ্যে যদি অভিযোগ জানায় সেক্ষেত্রে নতুনভাবে ০ মিনিট ও ০-০ স্কোর নিয়ে রিম্যাচ অনুষ্ঠিত হবে।
  4. ম্যাচ পরবর্তী সর্বোচ্চ '১০মিনিটের মধ্যে' ভিডিও সেন্ড / সেন্ডিং অবস্থার 'মেসেঞ্জার স্ক্রিনশট' ম্যাচডে গ্রুপে প্রেরণ করতে হবে।
  5. নির্দিষ্ট সময়সীমার মধ্যে ভিডিও / স্ক্রিনশট প্রেরণ করতে ব্যর্থ হলে এবং ম্যাচ পরবর্তী সর্বোচ্চ ১৫ মিনিটের মধ্যে অপ্পনেন্ট দল থেকে "ভিডিও না দেয়ার" অভিযোগ জানানো হলে একদম নতুন করে ০ মিনিট ও ০-০ স্কোর নিয়ে রিম্যাচ অনুষ্ঠিত হবে। ১৫মিনিট পরে অভিযোগ গ্রহণযোগ্য নয়।

নোট ১: ম্যাচ শেষে লোডিং / ব্লাক স্ক্রিন শো করলে ঐ অবস্থা থেকে ভিডিও শুরু করতে হবে এবং কিছুক্ষণ অপেক্ষা করে গেইম কেটে পুনরায় গেইমে ঢুকে ইউজার আইডি এবং এবাউট ফোন থেকে ডিভাইস মডেল প্রদর্শন করতে হবে।

নোট ২: ম্যাচ রেজাল্ট পেইজ থেকে ভিডিও শুরু করা অবস্থায় যদি ম্যাচ রুমে ঢুকতে অনেক সময় লাগে তবে অপেক্ষা না করে গেইম কেটে দিতে পারবেন। পুনরায় গেইমে ঢুকে Extras অথবা স্টার্টস্ক্রিন থেকে ইউজার আইডি এবং এবাউট ফোন থেকে ডিভাইস মডেল প্রদর্শন করতে হবে। উল্লেখ্য, এক্ষেত্রে অবশ্যই ভিডিওতে ম্যাচ রেজাল্ট / ম্যাচ স্ট্যাট পেইজ থাকতে হবে।

নোট ৩: ম্যাচ শেষে অপ্পনেন্ট ম্যাচ রুম ক্লোজ করলে ম্যাচ রেজাল্ট পেইজ থেকে ভিডিও শুরু করা না থাকলে রুম ক্লোজ অবস্থা থেকে ভিডিও শুরু করতে হবে এবং গেইমের Extras অথবা স্টার্টস্ক্রিন থেকে ইউজার আইডি, এবাউট ফোন থেকে ডিভাইস মডেল প্রদর্শন করতে হবে এবং একই ভিডিও তে ম্যাচ হিস্টোরি থেকে রেজাল্ট শো করতে হবে

গ) ড্র ম্যাচের ক্ষেত্রে (পূর্ণ ম্যাচ শেষে):

  1. উভয়পক্ষ নির্দিষ্ট সময়সীমার মধ্যে স্ক্রিনরেকর্ড প্রদান না করলে অথবা 'সঠিকভাবে' স্ক্রিনরেকর্ড দিতে ব্যর্থ হলে ম্যাচ ড্র থাকবে।
  2. একপক্ষ নির্দিষ্ট সময়সীমার মধ্যে স্ক্রিনরেকর্ড প্রদান না করলে অথবা 'সঠিকভাবে' স্ক্রিনরেকর্ড দিতে ব্যর্থ হলে এবং অপ্পনেন্ট নির্দিষ্ট সময়সীমার মধ্যে অভিযোগ জানালে ১ গোল বোনাস পাবে। সেক্ষেত্রে নতুনভাবে ০ মিনিট ও ০-০ স্কোর নিয়ে রিম্যাচ অনুষ্ঠিত হবে এবং ম্যাচ শেষে ১গোল যোগ করে চূড়ান্ত রেজাল্ট ধার্য্য হবে।
  3. গোল বোনাস নিয়ে অনুষ্ঠিত রিম্যাচে বোনাস গ্রহীতা পরাজিত হলে তার জন্য রিম্যাচে ভিডিও দেয়ার প্রয়োজন নেই।

ঙ) সবার জন্য:

  1. যে ফেসবুক আইডি থেকে ম্যাচ খেলবে ঐ আইডি থেকে ভিডিও প্রেরণ করতে হবে। সেন্ড না হলে স্ক্রিনশট দিতে হবে। অথবা প্রয়োজনে eFOB Google Form এ ভিডিও আপলোড করে দেয়া যাবে।
  2. প্রয়োজনে অন্য কোনো ডিভাইস থেকে ভিডিও করা যাবে। তবে ভিডিও স্পষ্ট হতে হবে এবং একই ভিডিওতে সকল তথ্য থাকতে হবে।
  3. প্রেরণকৃত ভিডিও তে কোনো তথ্য মিসিং / ভুল থাকলে শেষদিন রাত ১:৩০ এর মধ্যে অভিযোগ জানাতে হবে (১:০০ এর পর ম্যাচ রেজাল্ট সাবমিটের ক্ষেত্রে সর্বোচ্চ ২:০০)। তবে ফাস্ট ডে প্লেয়ারের ভিডিও সম্পর্কিত অভিযোগ প্রথমদিন রাত ১২:৪০ এরপর দেয়া হলে উক্ত ম্যাচের ডেডলাইন পরবর্তী দিন রাত ১২:৩০ পর্যন্ত ধার্য্য হবে। ফাস্ট ডে প্লেয়ারের ও স্টার প্লেয়ারের ভিডিও সম্পর্কিত অভিযোগ শেষদিন রাত ১১টার পর দেয়া হলে উক্ত ম্যাচের ডেডলাইন আরো একদিন বেশি সুযোগ দেয়া যাবে। নন-স্টার প্লেয়ারের ভিডিও অভিযোগ রাত ১:১৫ এরপর দেয়া হলে ক্ষেত্রে ডেডলাইন একদিন বেশি সুযোগ দেয়া যাবে এবং প্রয়োজনে সাব করা যাবে। ১:১৫ এর আগে অভিযোগের ক্ষেত্রে ডেডলাইন একদিন বাড়ানো হবে না।
  4. এডিটেড ভিডিও প্রদান করা দণ্ডনীয় অপরাধ। কোনো প্লেয়ার এই বিষয় অবজেকশন জানালে ওই ম্যাচ Auto Loss দেয়া হবে এবং ভিডিও এডিট প্রদান কারিকে হলুদ কার্ড দেয়া হবে।

চ) ইনফো ডাটাবেজ সংক্রান্ত:

  1. ডাটাবেজে লিপিবদ্ধ ইউজার আইডির ASAA/ASBB যদি ভুল/মিসিং হয় তবে সমস্যা নেই। কিন্তু নাম্বার অংশটুকু ১০০% মিল না হলে অটো লস।
  2. ডাটাবেজে একাধিক ডিভাইস মডেল নাম/মডেল নাম্বার লিপিবদ্ধ করার সুযোগ নেই। লিপিবদ্ধ ডিভাইস ইনফোতে মডেল নাম ও মডেল নাম্বার উভয়টি থাকলে মডেল নাম্বার প্রায়োরিটি পাবে। মডেল নাম্বার সার্চ দিয়ে যে ডিভাইস মডেল নাম পাওয়া যাবে প্রেরিত ভিডিও তে উক্ত ডিভাইস মিল না হলে অটো লস। যদি মডেল নাম্বার টাইপিং মিস্টেকের কারণে সার্চ দিয়ে কোনো ডিভাইস মডেল খুঁজে পাওয়া না যায় সেক্ষেত্রে মডেল নাম প্রায়োরিটি পাবে।
  3. ডাটাবেজে লিপিবদ্ধ ডিভাইস ইনফোতে মডেল নাম্বার উল্লেখ না থাকলে সমস্যা নেই। লিপিবদ্ধ মডেল নাম ও প্রেরিত ভিডিও ইনফো মিল থাকলে হবে।
  4. উল্লেখ্য, একই ডিভাইসের আলাদা ভার্সনের ক্ষেত্রে যদি আলাদা মডেল নাম থাকে (যেমন: NFC, 5G, Pro, Max, Lite, Chipset name, Launch Year ইত্যাদি) তবে আলাদা আলাদা ডিভাইস বলে বিবেচিত হবে।
  5. ডিভাইসে কাস্টম রম ইনস্টল করা থাকলে ডাটাবেজ ইনফোতে অবশ্যই ডিভাইস নামের সাথে কাস্টম রম নাম উল্লেখ থাকতে হবে। যেমন: Poco X3 Pro (Lineage OS)। উল্লেখ না থাকলে / ভিন্ন রম হলে অটো লস।
  6. প্লেয়ার/তার দলকে ম্যাচ শেষের প্রেরিত ভিডিও তথ্যের আনএডিটএবেল অপশনে উল্লেখিত তথ্য এবং ডাটাবেজ তথ্য একই ডিভাইস মডেলের প্রমাণ করতে হবে। এক্ষেত্রে গুগল সার্চ দিয়ে ট্রাস্টেড ওয়েবসাইটগুলোর (যেমন: gsmarena.com) সহযোগিতা নেয়া যাবে।
  7. ডাটাবেজে ইনফো লিপিবদ্ধ করার পর ইনফো কার্ড চেক করে নিতে হবে। ইনফো লিপিবদ্ধ সম্পর্কিত ভুল হলে প্লেয়ার ও তার ক্লাব দায়ী থাকবে। তবে সার্ভার সমস্যার ক্ষেত্রে কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত।

অনুচ্ছেদ ৫

ভিপিএন নিয়ে ম্যাচ কানেক্টিং ইস্যু:

ভিপিএন নিয়ে ম্যাচ কানেক্ট না হলে নিন্মোক্ত ধাপসমূহ পূর্নাঙ্গভাবে অনুসরণ করতে হবে:

  1. উভয় প্লেয়ার ফোনের Recent App Clear করুন। অর্থাৎ eFootball গেইম ব্যাকগ্রাউন্ডে রানিং অবস্থায় রাখবেন না।
  2. ভিপিএন প্লেয়ার ভিপিএন সার্ভারে কানেক্ট করুন এবং উভয় প্লেয়ার ফোনের স্ক্রিনরেকর্ডার অন করে গেইমে প্রবেশ করুন।
  3. ভিপিএন প্লেয়ার রুম ক্রিয়েট করে একবার ম্যাচ মেকিং চেষ্টা করুন। কানেক্ট না হলে নন-ভিপিএন প্লেয়ার রুম ক্রিয়েট করে একবার ম্যাচ মেকিং চেষ্টা করুন।
  4. যদি কানেক্ট হয় তবে স্ক্রিন রেকর্ড বন্ধ করে ম্যাচ খেলুন। যদি কানেক্ট না হয় তবে স্ক্রিন রেকর্ড বন্ধ করে উভয় প্লেয়ার ম্যাচডে গ্রুপে ভিডিও সেন্ড করুন।
  5. ভিডিওটি উপরোক্ত ধাপ অনুযায়ী ঠিক থাকলে প্লেয়ারের ম্যাচডে সাব/সোয়াপ ডেডলাইনের মধ্যে [যদি ম্যাচডে সাব/সোয়াপ ডেডলাইনের পর ভিডিও দেয়া হয় তবে সাব/সোয়াপ ডেডলাইন ভিডিও দেয়ার পরবর্তী ১০মিনিট] ভিপিএন প্লেয়ারের বাধ্যতামূলক সাব/সোয়াপ দিতে হবে এবং প্রয়োজনে নন-ভিপিএন প্লেয়ারের সাব দেয়া যাবে।
  6. নির্দিষ্ট সময়ের মধ্যে সাব দিতে ব্যর্থ হলে ভিপিএন প্লেয়ার অটো  লস। এছাড়া নন-ভিপিএন প্লেয়ার স্ক্রিন রেকর্ড দিতে অস্বীকৃতি জানালে অটো লস।

অনুচ্ছেদ ৬

অন্যান্য:

ক) আচরণ ও কার্ড সংক্রান্ত (আচরণ সংক্রান্ত কার্ড ম্যাচ অফিশিয়াল/এডমিন প্রদান করবে):

  1. মূলত ম্যাচডে গ্রুপের পরিস্থিতি অনুযায়ী / অভিযোগের ভিত্তিতে শুধুমাত্র সতর্কতা দেয়া, কার্ড দেয়া, কার্ড না দেয়া কিংবা কার্ডের ধরন নির্ধারিত হবে। পরিস্থিতি অনুযায়ী ইয়োলো, ইয়োলো কার্ডের পরিবর্তে রেড কার্ড দেয়া হবে কিংবা শাস্তি মওকুফ করা হবে।

  1. কার্ড প্রদান করার ক্ষেত্রে কোনো প্রকার পূর্ব সতর্কতা জানানো হবে না।

  1. নিজ ক্লাবের প্লেয়ারদের মধ্যে কিংবা অপ্পনেন্টের সাথে সখ্যতা বিনিময়ের কথোপকথনের ভাষাকে অনেকক্ষেত্রে কিছুটা ছাড় দিয়ে বিবেচনা করা হবে।

যেসব কারণে ইয়োলো ও রেড কার্ড:

ল্যাগ/স্লো প্রমাণ ব্যতীত ম্যাচ ডিসকানেকটেড হলে ইয়োলো কার্ড দেয়া যাবে [বিস্তারিত অনুচ্ছেদ ২ (ক)]।

ম্যাচে দুইপক্ষ সঠিকভাবে ভিডিও দেয়ার পর রিম্যাচের প্রস্তাব দেওয়া ও সম্মতির ক্ষেত্রে অপনেন্ট যদি অভিযোগ করে তবে ম্যাচডে এডমিন অথবা ম্যাচডে অফিসিয়াল ইয়েলো কার্ড প্রদান করতে পারবে।

ড্র ম্যাচে যেকোনো একপক্ষ ১-০ লীড ব্যতীত অন্য কোনো রিম্যাচ হবে না। [বিস্তারিত অনুচ্ছেদ ৪ (খ)]।

  1. আচরণবিধি লঙ্ঘন, সময়ানুবর্তিতার অভাব, নিয়মাবলী সম্পর্কে অসচেতনতা কিংবা অসাধুতার আশ্রয় গ্রহণ করলে হলুদ বা লাল কার্ড দেয়া হবে।
  2. গালাগালি করা, যে কোনো কারণে খারাপ শব্দ ব্যবহার করা, অপ্পনেন্টকে ব্যক্তিগত আক্রমণ করা, অযথা হাহা রিয়াক্ট দেয়া কিংবা ডাইরেক্টলি/ইনডাইরেক্টলি ঝামেলা সৃষ্টি করা আচরণবিধি লঙ্ঘন বলে গন্য হবে।
  3. অফিশিয়ালের নির্দেশনা/আদেশ অমান্য করা/অসম্মান করা, অফিশিয়ালের মেসেজ/এক্টিভিটিতে হাহা রিয়্যাক্ট দেয়া, কমিটিকে অসম্মান করা আচরণবিধি লঙ্ঘন বলে গন্য হবে। সেক্ষেত্রে অফিসিয়াল চাইলে সেই প্লেয়ার কে ইয়েলো কার্ড প্রদান করতে পারবে।
  4. ম্যাচ রেফারিদের ক্ষেত্রে: রুলস সম্পর্কে ধারণা না রেখে দায়িত্ব গ্রহণ করলে / নিজ ক্লাবের প্লেয়ারদের ম্যাইনটেন করতে ব্যর্থ হলে / ম্যাচডে গ্রুপে একদম অনুপস্থিত থাকলে / ম্যাচডে সম্পন্ন না করে গ্রুপ লীভ নিলে / ম্যাচ অফিশিয়াল অনুমতি ব্যতীত রেফারি পরিবর্তন করলে হলুদ বা লাল শাস্তি প্রদান করা হবে। প্রয়োজনে ম্যাচ রেফারি দায়িত্ব পালন থেকে ব্যান করা হবে।
  5. ম্যাচে বাকি থাকা মিনিট এ যদি কোনো দলের প্লেয়ার রেড কার্ড পায় এবং ম্যাচ ডিসকানেকটেড হয় তাহলে যে প্লেয়ার এর রেড কার্ড ছিলো ম্যাচে ডুকে রেড কার্ড খেয়ে তারপর বাকি মিনিট শেষ কর‍তে হবে।
  6. একই ম্যাচডেতে দুইবার ইয়োলো কার্ড পেলে রেড কার্ড।
  7. ম্যাচ রেজাল্ট সম্পন্ন হবার আগে রেড কার্ড পেলে অটো লস। ম্যাচ রেজাল্ট সম্পন্ন হবার পর রেড কার্ড পেলে উক্ত ম্যাচের রেজাল্ট পরিবর্তন হবে না।
  8. ইয়োলো কার্ড ডাটাবেজে ১মাস পর্যন্ত লিপিবদ্ধ থাকবে। উক্ত সময়ের মধ্যে পুনরায় ইয়োলো কার্ড পেলে রেড কার্ড লিপিবদ্ধ হবে।
  9. রেড কার্ডের জন্য ৭দিন ম্যাচ খেলার সুযোগ বন্ধ থাকবে।
  10. প্রতিটি ইয়োলো কার্ডের জন্য — ক্লাব র‍্যাংকিং থেকে ৩ পয়েন্টস ও প্লেয়ার র‍্যাংকিং থেকে ৩পয়েন্টস মাইনাস করা হবে।
  11. প্রতিটি রেড কার্ড / ব্যানের জন্য — ক্লাব র‍্যাংকিং থেকে ৫ পয়েন্টস ও প্লেয়ার র‍্যাংকিং থেকে ৫ পয়েন্টস মাইনাস করা হবে।

অনুচ্ছেদ ৮

বিশেষ:

ক) ম্যাচডে ডিসিশন বিষয়ক:

  1. ম্যাচ রেফারি, এডমিন ও অফিশিয়ালদের যেকোনো সিদ্ধান্ত পরবর্তীতে কমিটি পরিবর্তন করতে পারবে।
  2. কোনো ম্যাচডে রেফারি, এডমিন ও অফিশিয়ালদের যেকোনো সিদ্ধান্ত বিষয়ে ম্যাচডে শেষ হবার পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে "eFOB অভিযোগ ও সমাধান বক্স" মেসেঞ্জার গ্রুপে রিভিউ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে ঐ ম্যাচ রেজাল্ট হোল্ড রেখে বাকি ম্যাচ সম্পন্ন করতে হবে। অভিযোগ পরবর্তী ১ থেকে সর্বোচ্চ ৭দিনের মধ্যে কমিটি থেকে বিষয়টি পুনরায় রিভিউ করে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হবে।
  3. পুর্নাঙ্গ নিয়মাবলি জেনে নেয়া প্রত্যেক অংশগ্রহণকারীর জন্য আবশ্যকীয় দায়িত্ব। কেউ দায়িত্বে অবহেলা করলে দায়ভার তার নিজের ও ক্লাবের উপর বর্তাবে এবং নিয়মাবলি সম্পর্কে ধারণা না রেখে ম্যাচ রেফারি দায়িত্ব গ্রহণ করলে শাস্তির আওতায় নেয়া হবে। টুর্নামেন্ট সর্বদা রুলস অনুযায়ী তার নিজস্ব গতিতে এগিয়ে যাবে।
  4. আচরণবিধি লঙ্ঘন করার জন্য / অসাধু উপায়ের আশ্রয় গ্রহণের জন্য পরিস্থিতি অনুযায়ী প্লেয়ার / ক্লাবকে নির্দিষ্ট মেয়াদে নিষিদ্ধ / অন্য যেকোনো সাজা প্রদান করা হবে।
  5. পরিস্থিতি অনুযায়ী যেকোনো সময় কমিটি থেকে যেকোনো নিয়মাবলি সংশোধন / বিয়োজন অথবা নতুন নিয়মাবলি সংযোজন করা হতে পারে। সেক্ষেত্রে কমিটির সকল সিদ্ধান্ত মেনে নিতে সকল অংশগ্রহণকারী বাধ্য থাকিবে।

খ) ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচন ক্রাইটেরিয়া:

  1. নিন্মোক্ত ক্রাইটেরিয়া মেনে ম্যাচ রেফারি ম্যান অফ দ্য ম্যাচ সিলেক্ট করতে পারবেন:
  2. অটো উইন প্রাপ্ত প্লেয়ার ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হবেন না।
  3. ক্রম অনুযায়ী ক্রাইটেরিয়া: শেষ ম্যাচ মাস্ট উইন / মাস্ট ড্র অবস্থায় উইন / ড্র প্লেয়ার > গোল ডিফারেন্স > ক্লিনশীট > গোল স্কোর।
  4. উপরোক্ত ক্রাইটেরিয়া অনুযায়ী রেজাল্ট একই থাকলে ফাস্ট ডে ও স্টার প্লেয়ার প্রায়োরিটি পাবে।

গ) ম্যাচডে অটো উইন:

  1. ম্যাচডে ফিক্সার হবার পর কোনো প্লেয়ার ম্যাচ খেলার আগে অটো উইন হলে সকল প্লেয়ার ১-০ উইন এবং টিম ১৪ ম্যানের ক্ষেত্রে ২৪-০, ১২ ম্যানের ক্ষেত্রে ২১-০ ও ১০ ম্যানের ক্ষেত্রে ১৮-০ উইন পাবে; কোনো প্লেয়ার ম্যাচ খেলার পর ম্যাচডে অটো উইন হইলে বাকি থাকা ম্যাচে সকল প্লেয়ার ১-০ উইন ও টিম সকল পয়েন্টস পাবে। তবে ম্যাচডে ফিক্সার না হইলে প্লেয়ার অটো উইন পাবে না, শুধু টিম ১৪ ম্যানের ক্ষেত্রে ২৪-০, ১২ ম্যানের ক্ষেত্রে ২১-০ ও ১০ ম্যানের ক্ষেত্রে ১৮-০ উইন পাবে।

ঘ) অন্যান্য:

  1. প্লেয়ারের সকল অটো উইন ১-০ গোল ব্যবধান হিসেব করা হবে।
  2. স্কোয়াড সাবমিটের সময় এক জনের নাম দুইবার প্রদান করলে যেকোনো একটি নাম সাব আউট করতে হবে।
  3. ম্যাচ শুরুর পূর্বে নিজ দায়িত্বে ফোনের চার্জ, ফোন স্টোরেজ, ডাটা ও ম্যাচ শেষে স্ক্রিনরেকর্ড সক্ষমতা নিশ্চিত করতে হবে। কোন অবস্থাতে কোনো ধরনের অজুহাত গ্রহণযোগ্য হবেনা।
  4. রেজিস্ট্রার প্লেয়ারের রেজিস্ট্রার ফেসবুক আইডি ছাড়া অনুমতি ব্যতীত অন্য কোনো ফেসবুক আইডি ম্যাচ গ্রুপে এড রাখা যাবে না। ম্যাচ রেফারি এবং ম্যাচডে ফিক্সারে নাম থাকা প্লেয়ার ব্যতীত ক্লাবের পক্ষে অন্য কোনো ব্যক্তি ম্যাচ গ্রুপে অবস্থান করতে পারবে না।
  5. ম্যাচডে ক্লাব স্ট্যাট ও প্লেয়ার স্ট্যাট নিয়ে দূর্নীতি করা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা হবে।
  6. সকল সময় হিসেব বাংলাদেশি লোকাল টাইম (GMT+6) অনুযায়ী উল্লেখিত হয়েছে।

বিশেষ দ্রষ্টব্য : পরিস্থিতি অনুযায়ী যেকোনো সময় কমিটি থেকে উপরের  যেকোনো নিয়মাবলি সংশোধন অথবা নতুন নিয়মাবলি সংযোজন করা হতে পারে। সেক্ষেত্রে কমিটির সকল সিদ্ধান্ত মেনে নিতে সকল অংশগ্রহণকারী বাধ্য থাকিবে।

~ eFootball Federation of Bangladesh (eFOB)

© . eFootball Federation of Bangladesh | Developed by Esteem